প্রভু, আমাদের দেশ কবে হবে ভাল?
বিশ্বখাতায় আর কত : নিঃস্ব-ক্ষুদ্রমনা!
     চারি দিকে তমাচ্ছন্ন ধূসরন্ধ কুয়াশায় কালো,
আমাদের দেশের জনতা কেন মোহান্যমনা!
প্রভু, আমার ভ্রাতার চিত্তাসনে তুমি বস,
তাকে দেখাও সদা সৎ পথের সন্ধান;
তারে কর সুপথগামী : মোহাবৃত নাশ-
শ্রেষ্ঠত্বের কাছে দাও শ্রেষ্ঠস্থান।
প্রভু, আমার বাবার আদেশ নিষ্কলুষ হোক
আমার মাতার আশীর্বাদ তাই-
দু-জাহানে একমাত্র অবলম্বকারী তুমি পালক
তোমার মতো দয়ালু আর কেউ নাই।
প্রভু, আমার ভগিনীর গৃহ আবাদ রাখো
চতুর্দিকে বইছে অশুভ-হাওয়া!
সর্বসৃষ্টিতে তুমি শুভদৃষ্টি রাখো
এ আমার একান্ত পরম চাওয়া।
প্রভু, আমাকে শক্তি দাও : দুরন্ত সাহসী করে-
আমি যেন অন্যায়ের কাছে মাথা নত করি না;
জাগ্রৎ রাখো বিশ্বের প্রতিটি ঘরে-ঘরে
প্রতিটি শিশুর অন্তরে : আমার মনস্কামনা।
১১ শ্রাবণ, ১৪০৭-
কাঞ্চন নগর, চট্টগ্রাম।